ছাত্র অধিকার পরিষদের ম্যাগাজিন ‘ মুক্তি ‘এর মোড়ক উন্মোচন

0
206

ডেক্স রিপোর্ট ::  ২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ে ওঠা তরুণদের সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের মাসিক ম্যাগাজিন ‘ মুক্তি ‘ এর আনুষ্ঠানিক প্রকাশনা ও মোড়ক উন্মোচন সম্পন্ন হয়েছে।

গত শুক্রবার ২১ জানুয়ারি ১৫-৩০ বছর বয়সী তরুণদের নিয়ে ‘ তারুণ্যের বাংলাদেশ ভাবনা -২০২১ ইং ‘ প্রোগ্রামের ফাইনাল রাউন্ড ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ছাত্র অধিকার পরিষদের মাসিক ম্যাগাজিন ‘ মুক্তি ‘ এর প্রথম প্রকাশনা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে । মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের স্বনামধন্য শিক্ষক ড.আসিফ নজরুল,  গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের রোবায়েত ফেরদৌস, সমাজ বিজ্ঞান বিভাগের সামিনা লুৎফা,  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাসির উদ্দীন আহমেদ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহাসচিব বীর মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, আইনজীবি হাসনাত কাইয়ূম, ব্যারিষ্টার শিহাব উদ্দিন, খাদেমুল ইসলাম, ডাকসু ভিপি নুরুলহক নুর, রাশেদ খান প্রমুখ।

ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক রাশেদ বলেন, ‘ছাত্র অধিকার শুরু থেকেই ছাত্র বান্ধব কাজের সাথে যুক্ত ছিলো। এবং আগামীতেও ইতিবাচক ছাত্ররাজনীতি প্রতিষ্ঠায় সামাজিক, সাংস্কৃতিক ও সৃজনশীল কাজের মাধ্যমে ছাত্র অধিকার পরিষদ সকলের জন্য দৃষ্টান্ত স্থাপন করবে ইনশাআল্লাহ ‘। ছাত্র অধিকার পরিষদ প্রতিকূল পরিবেশে যে সাহস নিয়ে কাজ করে টিকে আছে, তা অন্যদের জন্য দৃষ্টান্ত মন্তব্য করে আসিফ নজরুল বলেন, জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে এই সরকার মুক্তিযুদ্ধের চেতনায় সবচেয়ে বড় আঘাত করেছে। মুক্তিযুদ্ধের সঠিক চেতনা এখনো বাস্তবায়ন হয়নি।

হামলা-মামলা করে, প্রোপাগাণ্ডা ছড়িয়ে তারুণ্যেকে দমন করা যাবে না মন্তব্য করে ডাকসুর ভিপি নুরুলহক নুর বলেন, ‘ মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষার বাংলাদেশ বির্নিমানে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা ও আইনের শাসন প্রতিষ্ঠায়, ছাত্র, যুব, শ্রমিক ও প্রবাসী অধিকার পরিষদ কাজ করবে। আর এ কাজে আমরা সকল দেশপ্রেমিক মানুষের সহযোগিতা ও সমর্থন চাই। ‘

বর্তমান ভোটারবিহীন সরকার প্রশাসনে নোংরা দলীয়করণ করেছে, সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোতে দলকানা ও অযোগ্যদের বসিয়ে প্রতিষ্ঠানগুলো ধ্বংস করছে। দেশে গণতন্ত্র নাই, ন্যায়বিচার নাই, এভাবে একটা দেশ চলতে পারে না। তাই আগামীর বাংলাদেশ বির্নিমানে তরুণদের রাজনীতিতে এগিয়ে আসতে হবে । আজকের তরুণরাই আগামী দিনের ভবিষ্যৎ। সুতরাং মানুষের অধিকার আদায়ে তরুণদের সংগ্রাম করতে হবে। তরুণদের সৃজনশীলতা বিকাশেই এ ম্যাগাজিন।

বর্তমান সংকট থেকে দেশকে উদ্ধারে ছাত্র, যুবরাই জাতির ভবিষ্যৎ। তাই পরিবারতান্ত্রিক দুর্বৃত্তায়নের রাজনীতির পরিবর্তনে নতুন ধারার রাজনীতি প্রতিষ্ঠায় তরুণদের কাজ করতে হবে।

মুক্তি’ র সম্পাদনা পরিষদের অন্যতম সদস্য আকরাম হোসাইন CF  নবদূতকে বলেন, ছাত্র অধিকার পরিষদ বর্তমানে তরুণদের কাছে খুবই গ্রহণযোগ্য একটি সংগঠন। এই সংগঠনের ম্যাগাজিন প্রকাশনার সাথে যুক্ত থাকতে পেরে খুবই ভালো লাগছে। তাড়াহুড়ো করায় হয়তো যতটা সুন্দর ও মানসম্মত করতে চেয়েছি কিছুটা অপূর্ণতা রয়ে গেছে। তবে সর্বোপরি এটুকু বলতে পারি, যেটুকু হয়েছে অনেক সুন্দর ও মানসম্মত একটি ম্যাগাজিন হয়েছে। আগামীতে আরো ভালো করার চেষ্টা থাকবে।

উত্তর দিন

দয়া করে এখানে আপনার মন্তব্য লিখুন
দয়া করে এখানে আপনার নাম লিখুন