জামালগঞ্জের নূরপুরে সুরমার ভাঙ্গনে শতবছরের পুরনো মসজিদসহ বিলীন হচ্ছে ঘরবাড়ী ও জমি সাংসদের হস্তক্ষেপ চায় স্থানীয়রা

0
91

রওশন আরা বেগম(সুনামগঞ্জ):: সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলায় সুরমা নদীর ভাঙ্গনে দিশেহারা হয়ে পড়েছেন সাচনা বাজার ইউনিয়নের নূরপুর গ্রামের শতাধিক পরিবার। সুরমা নদীর ভাঙ্গনে বিলীন হচ্ছে জমি, ঘরবাড়ি, মসজিদসহ ভিটেমাটি। এই গ্রামে অর্ধশত পরিবার ভাঙ্গনের কবলে শেষ আশ্রয়টুকু হারিয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে। আতঙ্কে রয়েছে গ্রামের আরও অনেক পরিবার। গ্রামবাসীর অভিযোগ, তারা বারবার বিভিন্ন মহলে ভাঙ্গনের ব্যাপারে দাবি জানালেও কোন উদ্যোগ নেয়া যাচ্ছে না।

একই গ্রামের কিছু মানুষের ঘরবাড়িসহ সবকিছুই নদী ভাঙ্গনে তলিয়ে গেছে। এখন তাদের আর কোন অবলম্বন না থাকায় মানবেতর জীবনযাপন করছে ।

নূরপুর শত বছরের পুরাতন মসজিদটি নদীগর্ভে বিলীন হওয়ার পথে। বর্তমানে এই মসজিদে জীবনের ঝুঁকি নিয়ে গ্রামের মানুষ নামাজ পড়তে হচ্ছে। ইতিমধ্যে গ্রামের মসজিদসহ প্রায় ৪০-৪৫টি ঘরবাড়ি নদীগর্ভে চলে গেছে। ভাঙ্গন আতঙ্কে রয়েছে নূরপুর গ্রামের আরও অর্ধশতাধিক পরিবার।

এছাড়াও সাচনা-শুকদেবপুর যোগাযোগের একমাত্র রাস্তার নূরপুরের সামনে অল্পকিছুদিনের মধ্যে নদীর ভাঙ্গনে বিলীন হওয়ার সম্ভাবনা রয়েছে।
ভাঙ্গন এখনই রোধ করা না হলে বেশ কয়েকটি গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে যাবে।ভাঙ্গন রোধে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।

উত্তর দিন

দয়া করে এখানে আপনার মন্তব্য লিখুন
দয়া করে এখানে আপনার নাম লিখুন