মৌলভীবাজারের অধিকাংশ প্রার্থীই মাধ্যমিকের গন্ডি পেরোতে পারেননি

0
77

মৌলভীবাজার প্রতিনিধি:: কেউ স্বশিক্ষিত, কেউবা ৫ম শ্রেণি পাশ। মৌলভীবাজার পৌরসভা নির্বাচনে ৩৯ প্রার্থী মধ্যে অধিকাংশের শিক্ষার এমন অবস্থা। প্রার্থীদরে অধিকাংশই পেরোতে পারেননি মাধ্যমিকের গন্ডি।

মৌলভীবাজার পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ জানুয়ারি। নির্বাচনে মেয়র পদে ২জন, সাধারণ কাউন্সিলর পদে ২৭ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০ জন। মোট ৩৯ জন প্রার্থীর একজন কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকী ৩৮ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

নির্বাচন কমিশনে প্রার্থীদরে দ্ওেয়া হলফনামা পর্যবেক্ষণে দেখা গেছে, কাউন্সিলর পদে স্বশিক্ষিত প্রার্থী ৯ জন, পঞ্চম শ্রেণি উত্তীর্ণ প্রার্থী ২ জন, সপ্তম শ্রেণি উত্তীর্ণ ৪ জন, অষ্টম শ্রেণি উত্তীর্ণ ১১ জন, নবম শ্রেণি উত্তীর্ণ ২ জন, এসএসসি পাস ২ জন, এইচএসসি পাস আছেন ৫ জন। আর স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করেছেন ৩ জন।

মৌলভীবাজার পৌর নির্বাচনে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে ভোটাররা বিরুপ প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, বর্তমান সময়ে একজন জনপ্রতিনিধি শিক্ষিত হওয়া খুব জরুরী। শিক্ষা ছাড়া সমাজ এবং রাষ্ট্র অগ্রসর হওয়া সম্ভব না।জনপ্রতিনিধিদের শিক্ষার মান এতো নিচে থাকলে, আমরা উপরে উঠবো কি করে।

পৌর শহরের একাধিক ভোটারের মতে, সুশিক্ষিত প্রার্থী ছাড়া নির্বাচনী এলাকার উন্নয়ন সম্ভব নয়। অনেকেই বলছেন জনগণের সেবক হতে হলে নূন্যতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক নির্ধারণ করা প্রয়োজন। শিক্ষার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে জনগণের সেবা করা অনেক সহজ হবে বলে অনেকেই মনে করছেন।

এই বিষয়ে জানতে চাইলে সমাজবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালমা আক্তার বলেন “একটি এলাকায় অবশ্যই শুধুমাত্র অষ্টম শ্রেণি বা এসএসসি পাশ মানুষ থাকতে পারে না। সেখানে অবশ্যই মাস্টার্স, অনার্স এবং বিএ পাস মানুষও আছেন। তবে কেন নির্বাচনে শিক্ষিত মানুষ দাঁড়াচ্ছেন না?

তিনি আরও বলেন, একজন জনপ্রতিনিধি হওয়া মানে এই না যে তারা শুধু জনসেবামূলক কাজ করবেন। তাদেরকে জনপ্রতিনিধি হিসেবে একটি জেলাকে রিপ্রেজেন্ট করতে হবে। বিভিন্ন সময় বিভিন্ন পলিসি নির্ধারণ করতে হবে। তাদের জেলা ও বিভাগীয় পর্যায়ে অনেক উচ্চমহলের মানুষের সাথে যোগাযোগ রাখতে হবে। সেই জন্য অভিজ্ঞতার পাশাপাশি শিক্ষার গুরুত্বও অনেক। এজন্য জনপ্রতিনিধি হিসেবে শিক্ষিত মানুষকে নির্বাচনে আসা অবশ্যই গুরুত্বপূর্ণ।

 

উত্তর দিন

দয়া করে এখানে আপনার মন্তব্য লিখুন
দয়া করে এখানে আপনার নাম লিখুন