সিরিয়া থেকে সেনা প্রত্যাহারে অনড় ট্রাম্প

0
171

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে দ্রুত সেনা প্রত্যাহার চান। এর মধ্যে তিনি উপদেষ্টাদের এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন। হোয়াইট হাউসের দুজন জ্যেষ্ঠ কর্মকর্তা গতকাল শুক্রবার এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

রয়টার্সের খবরে জানানো হয়, ট্রাম্পের এ অবস্থান যুক্তরাষ্ট্রের অনেক কর্মকর্তার সঙ্গে তাঁর মতপার্থক্য তৈরি করেছে।

ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা ওয়াল স্ট্রিট জার্নালকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করে জানান, ট্রাম্প তাঁর পররাষ্ট্র মন্ত্রণালয়কে সিরিয়ায় পুনর্গঠন হিসেবে ২০ কোটি মার্কিন ডলারের তহবিল বন্ধ করার আদেশ দিয়েছেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অতিরিক্ত ২০ কোটি ডলার সিরিয়াকে দেওয়া হবে—সম্প্রতি একটি খবর পড়ে এ কথা জানতে পারেন ট্রাম্প। এরপরই তিনি ওই সিদ্ধান্ত নেন।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে শিল্পকর্মীদের উদ্দেশে দেওয়া একটি বক্তৃতায় গৃহযুদ্ধকবলিত সিরিয়া থেকে ‘খুব শিগগির’ যুক্তরাষ্ট্রের সেনাদের প্রত্যাহারের কথা জানান ট্রাম্প। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, মধ্যপ্রাচ্যের যুদ্ধে অংশ নিয়ে ওয়াশিংটনের সাত হাজার কোটি ডলার শুধু নষ্টই হয়েছে। তিনি বলেন, ‘সম্ভবত খুব শিগগির আমরা সিরিয়া থেকে বেরিয়ে আসছি। এখন অন্যদের দেশটির দেখভাল করা উচিত।’

যুক্তরাষ্ট্র সরে আসার পর সিরিয়ার দেখাশোনার দায়িত্ব কার নেওয়া উচিত, এ বিষয়ে ট্রাম্প কিছু বলেননি। দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন দিতে সেখানে তাঁর ঘনিষ্ঠ মিত্র দেশ রাশিয়া ও এর পাশাপাশি ইরানের উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে।

সিরিয়ার পূর্বাঞ্চলে মার্কিন সেনাবাহিনীর দুই হাজারের বেশি সদস্য মোতায়েন রয়েছে। সেখান থেকে আইএসকে হটাতে তারা স্থানীয় বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সহায়তা দিচ্ছে। গত জানুয়ারি মাসে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সিরিয়া নিয়ে নতুন মার্কিন কৌশল ঘোষণা করেন। এরপর সিরিয়া যুদ্ধ থেকে নিজেদের সরিয়ে নেওয়ার এই আগ্রহ প্রকাশ করলেন ট্রাম্প।

উত্তর দিন

দয়া করে এখানে আপনার মন্তব্য লিখুন
দয়া করে এখানে আপনার নাম লিখুন