সিলেটের ৪ জেলায় ত্রাণ পেয়েছেন ৩০ লাখের বেশি মানুষ

0
21

বিশেষ প্রতিনিধি :: করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় সরকারের মানবিক কর্মসূচির আওতায় সিলেট বিভাগে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। সিলেটের চার জেলায় এখন পর্যন্ত ৩০ লাখ ২১ হাজার ৪৫ জনের কাছে সরকারের ত্রাণ পৌঁছেছে।

সিলেট বিভাগের আওতাধীন সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখা হতে পাঠানো তথ‍্য বিবরণী থেকে এই তথ‍্য পাওয়ায়।

এতে উল্লেখ করা হয়, সিলেট জেলায় ত্রাণ সহায়তা হিসেবে বরাদ্দকৃত পাঁচ কোটি ৯৮ লাখ ৯৫ হাজার টাকার মধ্যে এ পর্যন্ত দুই কোটি ৬৭ লাখ ৪৬ হাজার টাকা বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগীর সংখ্যা ৫৩ হাজার ২৮৭টি পরিবারের দুই লাখ ৫৬ হাজার ৩২২ জন। সিলেট মহানগরের জন্য ত্রাণ হিসেবে বরাদ্দ করা ১০ লাখ টাকা ৫০০টি পরিবারের মাঝে বিতরণ করা হয়। এতে উপকারভোগীর সংখ্যা পাঁচ হাজার জন। এ জেলায় ভিজিএফ (আর্থিক সহায়তা) হিসেবে বরাদ্দকৃত দুই কোটি ৮৬ লাখ ৭৩ হাজার ১০০ টাকার মধ্যে এ পর্যন্ত বিতরণ করা হয়েছে দুই কোটি ৮৬ লাখ ৭৩ হাজার ১০০ টাকা। এতে উপকারভোগী ৬৩ হাজার ৭১৮টি পরিবারের দুই লাখ ৯৯ হাজার ৩৭২ জন মানুষ।

সিলেট জেলায় শিশুখাদ্য ক্রয় বাবদ বরাদ্দকৃত নগদ ২৮ লাখ টাকা এবং গোখাদ্য বাবদ বরাদ্দ করা নগদ ১৩ লাখ টাকা বিতরণ প্রক্রিয়াধীন রয়েছে।

হবিগঞ্জ জেলায় ত্রাণ সহায়তা হিসেবে বরাদ্দকৃত দুই কোটি ৫১ লাখ ১৫ হাজার টাকার মধ্যে এখন পর্যন্ত দুই কোটি ১১ লাখ ৭০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগীর সংখ্যা ৪১ হাজার ২১২টি পরিবারের এক লাখ ৯২ হাজার ৫৩৮ জন মানুষ। এ জেলায় ভিজিএফ (আর্থিক সহায়তা) হিসেবে বরাদ্দ করা ছয় কোটি ১৭ লাখ ৪৪ হাজার ৫০ টাকার মধ্যে এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ছয় কোটি ১৪ লাখ ৯৫ হাজার ২০০ টাকা। এক লাখ ৩৬ হাজার ৬৫৬টি পরিবারের ছয় লাখ ১৯ হাজার ৩৪৩ জন মানুষের মধ্যে এই অর্থ বিতরণ করা হয়। এছাড়াও হবিগঞ্জ জেলায় শিশুখাদ্য হিসেবে বরাদ্দকৃত নয় লাখ টাকা বিতরণ প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা যায়।

সুনামগঞ্জ জেলায় ত্রাণ সহায়তা হিসেবে বরাদ্দকৃত পাঁচ কোটি ২২ লাখ ১৫ হাজার টাকার মধ্যে এ পর্যন্ত দুই কোটি ৬১ লাখ ৩০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগীর সংখ্যা ৪৯ হাজার ৩২০টি পরিবারের দুই লাখ ৪৬ হাজার ৬০০ জন। এ জেলায় ভিজিএফ (আর্থিক সহায়তা) হিসেবে বরাদ্দকৃত সাত কোটি ১৬ লাখ ৯৮ হাজার ৯৫০ টাকার পুরোটাই বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগী এক লাখ ৫৯ হাজার ৩৩১টি পরিবার মোট সাত লাখ ৯৬ হাজার ৬৫৫ জন। এছাড়াও শিশুখাদ্য হিসেবে বরাদ্দকৃত ১১ লাখ টাকা দুই হাজার ২০০ পরিবারের মধ্যে বিতরণ করা হয়। উপকারভোগী শিশু দুই হাজার ২০০ জন। গোখাদ্য হিসেবে বরাদ্দকৃত ১১ লাখ টাকা বিতরণ প্রক্রিয়াধীন রয়েছে।

মৌলভীবাজার জেলায় ত্রাণ সহায়তা হিসেবে বরাদ্দকৃত চার কোটি সাত লাখ ৩০ হাজার টাকার মধ্যে এখন পর্যন্ত দুই কোটি ১৩ লাখ ৯৫ হাজার টাকা বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগীর সংখ্যা ৪২ হাজার ৭৯০টি পরিবারের দুই লাখ ১৩ হাজার ৯৫০ জন। এ জেলায় ভিজিএফ (আর্থিক সহায়তা) হিসেবে বরাদ্দকৃত তিন কোটি ৫৬ লাখ ৬৩ হাজার ৮৫০ টাকার মধ্যে পুরোটাই বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগী ৭৯ হাজার ২৫৩টি পরিবারের তিন লাখ ৯৬ হাজার ২৬৫ জন। এছাড়াও শিশুখাদ্য হিসেবে বরাদ্দকৃত সাত লাখ এবং গোখাদ্য হিসেবে বরাদ্দ করা সাত লাখ টাকার পুরোটাই বিতরণ করা হয়েছে।

উত্তর দিন

দয়া করে এখানে আপনার মন্তব্য লিখুন
দয়া করে এখানে আপনার নাম লিখুন