১২কেজি সিলিন্ডার গ‍্যাস বিক্রিতে সিলেটে তেলেসমাতি কারবার, অতিরিক্ত  টাকা আদায়, নীরব ভূমিকায় ভোক্তা অধিকার ও প্রশাসন ১মপর্ব

0
12

বিশেষ প্রতিনিধি :: সিলেটের খুচরা বাজারে বেসরকারী এলপিজি ১২কেজি সিলিন্ডার গ‍্যাস নিয়ে চলছে তেলেসমাতি কারবার। ব‍্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ‍্যমে গ্রাহকদের কাছ থেকে প্রতিটি গ‍্যাস সিলিন্ডার বাবদ অতিরিক্ত ৫০ থেকে ১০০ শত টাকা বেশী আদায় করার অভিযোগ পাওয়া গেছে।

সরকারের এই সিদ্ধান্ত মানছেনা সিলেটের অসাধু ব‍্যবসায়ীরা। তারা আগের দামেই বিক্রি করছে ১২কেজি গ‍্যাস সিলিন্ডার, ফলে গ্রাহকদের সাথে দাম নিয়ে তর্ক বিতর্ক এমনকি ঝগড়াও হয়। ব‍্যবসায়ীরা সরকারী আদেশ অমান‍্য করে অতিরিক্ত টাকা আদায় করলেও নেই সরকারী কোন তদারকি। এব‍্যপারে নীরব ভূমিকা পালন করছে স্থানীয় প্রশাসন ও ভোক্তা অধিদপ্তর।

সরজমিন ঘুরে ব‍্যবসায়ীদের সাথে কথা বলে জানাযায় সরকার নির্ধারিত দাম নিয়ে তাদের কোন মাতাব‍্যথা নেই। নিজের ব‍্যবসার স্বার্থ তারা নিজেরাই রক্ষা করবেন। নগরীর মেজরটিলা ইসলামপুর বাজারের ব‍্যবসায়ী গাছবাড়ী চুলাঘরের স্বত্ত্বাধীকারী সুলতান আহমদ এই প্রতিবেদককে বলেন ১২কেজি সিলিন্ডার গ‍্যাস খুচরা বাজারে ৯৫০ থেকে ১ হাজার টাকায় বিক্রি করেন। সরকার নির্ধারিত দামের ব‍্যাপারে জানতে চাইলে তিনি বলেন সরকারের দামে বিক্রি করলে ব‍্যবসা বন্ধ করতে হবে। সিলিন্ডার গ‍্যাস বিক্রির সকল কাগজ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন আছে। কিন্তু কাগজপত্র দেখানোর কথা বল্লে কাগজপত্র দেখাতে অপারগতা প্রকাশ করেন। এরকম ৭০℅ দোকানের নেই সকল কাগজপত্র। বেশীরভাগ দোকানের শুধু ট্রেড লাইসেন্স আছে। অনেকে জানেইনা পরিবেশের লাইসেন্স, ফায়ারের লাইসেন্স কেন নিতে হয়।

উল্লেখ‍্য সিলিন্ডার গ‍্যাসে গ্রাহদের চাহিদা দিন দিন বৃদ্ধি পাওয়ায় একশ্রেনীর অসাধু ব‍্যবসায়ী অধিক মুনাফার লোভে সিন্ডিকেট করে খুচরা বাজারে বেশ কিছুদিন যাবৎ অতিরিক্ত দাম আদায় করে আসছিল। এই নিয়ে গ্রাহকদের সাথে ব‍্যসায়ীদের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এদিকে গত তিন মাস ধরে বিশ্ববাজারে এলপিজির দাম কমছে। বিষয়টি সরকারের নজরে আসলে সরকার আন্তর্জাতিক বাজারের সাথে তাল মিলিয়ে বেসরকারী এলপিজি সিলিন্ডার গ‍্যাসের দাম কমানোর সিদ্ধান্ত নেয়। তার প্রেক্ষিতে গত ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। প্রতি ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ এখন থেকে দাম পড়বে ৯০৬ টাকা, যা আগে ছিল ৯৭৫ টাকা। অর্থাৎ ১২ কেজি সিলিন্ডারে ৬৯ টাকা কমেছে। বৃহস্পতিবার ভারচুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে এই নতুন দাম ঘোষণা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বিশ্ববাজারে দাম কমায় এই দাম সমন্বয় করেছে বলে জানিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।
ওই সময় বলা হয়, বিশ্ব বাজারের সঙ্গে মিল রেখে প্রতি মাসে দাম সমন্বয় করা হবে। বিইআরসি জানায়, ১ মে থেকে এই সর্বোচ্চ খুচরা মূল্য কার্যকর হবে। চলবে

উত্তর দিন

দয়া করে এখানে আপনার মন্তব্য লিখুন
দয়া করে এখানে আপনার নাম লিখুন